Study and scholarship help center

!!নিজে জানুন এবং অন্যদের জানাতে সাহায্য করুন!!

#ভর্তি_চলছে! #ভর্তি_চলছে!! #ভর্তি_চলছে!!!
AMIE-তে Feb -2020 ইং সেশনে ভর্তি চলছে।

FB Group: AMIE Help Center খোশখেয়ালের ইলেকট্রনিক্স
Admission is going on
:
:
:
:
Months Days Hours Minutes Seconds
Remaining
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাশ ছাত্র-ছাত্রীদের IEB ( The Institution Engineers, Bangladesh) কর্তৃক পরিচালিত AMIE (Associate Member Institute of Engineers which is Equivalent to B.Sc Engineering) কোর্সের মাধ্যমে Engineer হওয়ার সূবর্ণ সু্যোগ।

AMIE কোর্সে ভর্তি সংক্রান্ত নিয়মাবলীঃ

• ভর্তির ফরম এবং ভর্তির টাকা জমা দেওয়ার জন্য পে-স্লিপ (Pay Slip) আইইবি'র Website থেকে Download করে সংগ্রহ করতে হবে । এ ক্ষেত্রে ভর্তি ফরম উভয় পেজ এ প্রিন্ট নিতে হবে ।

• বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাশকৃতরা ভর্তি হতে পারবে । সেই ক্ষেত্রে CGPA-3.00(in the scale of 4.00) থাকতে হবে ।

• আইইবি'র সকল কেন্দ্রে বছরে ২ বার ভর্তি করা হয় । ভর্তির সময়ঃ ফেব্রুয়ারী এবং আগস্ট মাস ।

• ভর্তি ফি- ৭,৫০০/- , বার্ষিক চাঁদা- ১,০০০/- ও বার্ষিক ছাত্রকল্যাণ তহবিল ফি-৫০/- = সর্বোমোট ৮৫৫০/- (আট হাজার পাঁচশত পঞ্চাশ টাকা) মার্কেন্টাইল ব্যাংক এর আইইবি শাখা বা মার্কেন্টাইল ব্যাংক এর যে কোন শাখায় আইইবি'র পে-স্লিপ ( Pay Slip) এর মাধ্যমে টাকা জমা দিয়ে আইইবি'র যে কোন কেন্দ্র ভর্তি হওয়া যাবে।

• ভর্তির সময় ২ কপি পাসপোর্ট সাইজের ছবি , S.S.C সর্টিফিকেটের কপি , ডিপ্লোমা পাশের Certificate , Grade Sheet/ Transcript ইত্যাদি আইইবি'র Member/Fellow সদস্যের দ্বারা সত্যায়িত কপি ভর্তি ফরমের সাথে জমা দিতে হবে ।

• ভর্তি ফরম যথাযথভাবে পূরন করে ভর্তি ফরমে যার যার শিক্ষা প্রতিষ্ঠান থেকে / চাকুরীর স্থল থেকে / ব্যক্তিগতভাবে পরিচিত এমন ২ জন আইইবি'র Member/Fellow সদস্যের রিকমেন্ডেশন নিতে হবে ।

• ভর্তির ১ বছর পর পরীক্ষায় অংশগ্রহন করা যায় ।

• পরীক্ষা বছরে ২ বার অনুষ্ঠিত হয় । এপ্রিল ও অক্টোবর টার্ম । ঢাকা ( BUET),চট্টগ্রাম (CUET),খুলনা (KUET) ও রাজশাহী (RUET)- এ অভিন্ন প্রশ্নে একই সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হয় ।

• সেকশন 'এ' তে ১১ টি বিষয় এবং সেকশন 'বি' তে ১১ টি বিষয় এই মোট ২২ টি বিষয়ের উপর পরীক্ষায় অংশগ্রহন করতে হবে ।

• IEB Council প্রয়োজন মনে করলে যে কোন উপরোক্ত নিয়মাবলী পরিবর্তন করতে পারবে ।

About_AMIE
AMIE (Associate Membership of the Institution of Engineers) হলো ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) পরিচালিত প্রকৌশলে গ্রাজুয়েশন ডিগ্রী , মূলত আইইবির এসোসিয়েট মেম্বার হতে হলে AMIE Course (section "এ" & "বি") পাস করতে হবে, আর যারা AMIE course পড়বে না তাদেরকে আই.ই.বি. অনুমোদিত বিভাগে কোন বিশ্ববিদ্যালয় হতে বিএসসি ইঞ্জি ডিগ্রী নিতে হবে, পরবর্তীতে উভয়কে মেম্বাশীপ দেয়া হয়,, এটা আমার কথা নয় এটা আইইবি মেম্বারশীপ নেয়ার ক্রাইটেরিয়া ,কমনওয়েলথভুক্ত সব দেশে এই রেওয়াজ আছে,, আর সেটা পাশের দেশ ভারতের দিকে তাকালে বুঝা যাবে.........

এটা একটি প্রফেশনাল ডিগ্রী হওয়ায় প্র্যাকটিক্যাল নাই, তবে ইন্ডাসট্রিয়াল ট্রেনিং এবং বিশেষ কম্পিউটার ট্রেনিং আছে, বুয়েট এই কোর্সের প্রশ্নপত্র তৈরী করে, উত্তরপত্র মূল্যায়ন করেন এবং বুয়েট, চুয়েট, রুয়েট, কুয়েট পরীক্ষা নিয়ে থাকে।

#আইইবি_মেম্বার_হয়ে_লাভ:

বাহিরের দেশে জব নিতে গেলে, কোন ড্রয়ই পাশ করতে গেলে, কোন প্রতিষ্ঠানে কনসালটেন্ট হিসেবে নিয়োগ পেতে গেলে, ৫ তলার অধিক কোন আবাসিক/বানিজ্যিক ভবনের ইলেকট্রিক্যাল/স্ট্রাকচারাল ড্রয়ই করতে, সাবস্টেশন ডিজাইন করতে গেলে, আন্তর্জাতিক মানে ইঞ্জিনিয়ার হতে গেলে, নামের আগে প্রকৌশলী লিখতে আইইবির মেম্বার ব্যাতীত হবে না, তবে কিছু জব বা ছোট খাট জবে মেম্বারশীপ মেন্ডাটরী নয় ।

#চাকুরী:
একজন AMIE পাশ করা প্রকৌশলী বিসিএস সহ বাংলাদেশের সব সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে সহকারী প্রকৌশলী হিসবে চাকুরীর সুযোগ পেয়ে থাকে।

#পরবর্তীতে_পড়াশুনা:

১, এম এস সি ইঞ্জি: CUET, MIST, সহ দেশের অনেক সরকারী বেসরকারি বিশ্ববিদ্যলয়ে এমএসসি ইঞ্জি পড়ার সুযোগ পেয়ে থাকেন ।

২. এমবিএ - এএমআইই পাশের পর ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়, বিইউপি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের সকল সরকারী এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এমবিএ করার সুযোগ পেয়ে থাকেন একজন এএমআইই প্রকৌশলী ।

৩. পিজিডি ইন আইটি - বাংলাদেশের যেসকল বিশ্ববিদ্যালয়ে ইনফরমেশন টেকনোলজি-র উপরে ১ বছর মেয়াদী পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা রয়েছে যেমন রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ইসলামি বিশ্ববিদ্যালয় ইত্যাদি, সেসকল বিশ্ববিদ্যালয়ে পিজিডি কোর্সে ভর্তির সুযোগ রয়েছে ।

৪. মাস্টার্স ইন আইটি - জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে ইনফরমেশন টেকনোলজিতে প্রফেশনাল মাস্টার্স প্রোগ্রামে ভর্তির সুযোগ পেয়ে থাকে এএমআইই পাশ প্রকৌশলী ।

৫. মাস্টার্স ইন ব্যাংক ম্যানেজমেন্ট (এমবিএম) - বাংলাদেশ ইনস্টিটিউট অফ ব্যাংক ম্যানেজমেন্ট (BIBM) -পরিচালিত স্পেশালাইজড মাস্টার্স প্রোগ্রাম MBM - এ পড়ার সুযোগ পেয়ে থাকেন এ.এম.আই.ই প্রকৌশলী ।

৬. দেশের বাইরেঃ এএমআইই পাসের পর ভারতের প্রায় সকল বিশ্ববিদ্যালয়ে M.Tech (মাস্টার্স অফ টেকনোলজি)-করার সুযোগ পাওয়া যায় । ভারত ছাড়াও জার্মানি ,মালয়েশিয়া, সুইডেন, কানাডা সহ বিভিন্ন দেশে উচ্চ শিক্ষার সুযোগ আছে ।

ধন্যবাদ সবাইকে

4 comments:

  1. CSE বিভাগ আছে ?

    ReplyDelete
    Replies
    1. নাই, অদূর ভবিষ্যতে থাকার কোনো সম্ভাবনাও নাই

      Delete
    2. architecture theke ki kora jbe

      Delete

Attention Please

Purpose of this blog
Learning and Sharing is the main purposeof this site. If you find anything helpful, please, share this blog to your friends to help them.

Our FB group AMIE Help Center
Our Another Site Voltage Facts
| Designed by Colorlib